সোমবার, ১৩ মে, ২০২৪ | ৩০ বৈশাখ, ১৪৩১ | ৪ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর কার্যালয় বিক্ষোভকারীদের দখলে


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৩ জুলাই, ২০২২ ৬:১৭ : অপরাহ্ণ
শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অবস্থান করছেন বিক্ষোভকারীরা। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের কার্যালয় এখন সরকারবিরোধী বিক্ষোভকারীদের দখলে। জরুরি অবস্থা ভঙ্গ করে কয়েক হাজার বিক্ষোভকারী রাজধানী কলম্বোতে প্রধানমন্ত্রীর অফিসে ঢুকে পড়েছেন।

কলম্বোতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ঢুকে পড়ার আগে বিক্ষোভকারী ও নিরাপত্তাবাহিনীর সদস্যদের মধ্যে উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়।

স্থানীয় সংবাদমাধ্যম কলম্বো পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

বিক্ষোভকারীদের ঘোষণা অনুযায়ী, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে আনুষ্ঠানিকভাবে নিজেদের পদ থেকে সরে না দাঁড়ানো পর্যন্ত তারা বিক্ষোভ চালিয়ে যাবেন।

এদিকে শ্রীলঙ্কায় বিক্ষোভকারীদের হটিয়ে পরিস্থিতি শান্ত করতে সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহে।

টেলিভিশনে দেওয়া এক ভাষণে নিরাপত্তা বাহিনীর উদ্দেশে তিনি বলেন, শৃঙ্খলা ফেরাতে যা প্রয়োজন সেটাই করুন। বিক্ষোভকারীরা ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে আমার দায়িত্ব পালনে বাধা দিতে চায়।

এর আগে প্রধানমন্ত্রী রনিলকে শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়। প্রেসিডেন্ট গোতাবায়া বুধবারই তার আনুষ্ঠানিক পদত্যাগের চিঠি দেবেন বলে জানিয়েছেন স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে।

চরম অর্থনৈতিক সংকটের পর গত মার্চ থেকে শ্রীলঙ্কায় সরকারবিরোধী বিক্ষোভ চলছে। গত শনিবার শতশত বিক্ষোভকারী গোতাবায়ার বাসভবনেও ঢোকে পড়েন। এরপর এ দিন রাতেই পদত্যাগের ঘোষণা দেন গোতাবায়া। ঘোষণা অনুযায়ী, বুধবার তার পদত্যাগের কথা। যদিও এর আগেই তিনি দেশ ছেড়েছেন।

মঙ্গলবার দিবাগত রাতে সামরিক বিমানে করে মালদ্বীপে পালিয়ে যান গোতাবায়া।

৭৩ বছর বয়সী গোতাবায়া, তার স্ত্রী ও একজন দেহরক্ষীসহ চারজন মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে যেতে চাইছেন। বুধবার যে কোনো সময় মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে রওনা হবেন গোতাবায়া।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর