শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ১৭ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা বাণিজ্য

মানুষের ক্রয়ক্ষমতা আগের চেয়ে বেড়েছে: বাণিজ্যমন্ত্রী


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২ জুন, ২০২২ ২:৪৬ : অপরাহ্ণ
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি
Rajnitisangbad Facebook Page

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, মানুষের ক্রয়ক্ষমতা আগের চেয়ে বেড়েছে। এটাকে জোর করে বন্ধ করার উপায় নেই।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

টিপু মুনশি বলেন, দেশে চালের অভাব নেই। যা প্রয়োজন, সে পরিমাণ চাল বাজারে আছে। যেটা হচ্ছে সেটা হলো-চালের বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি হয়েছে। এটা যারা করছে, তাদের বিরুদ্ধে অভিযান চালানো হচ্ছে। মানুষ কিনছে বলেই কর্পোরেট কোম্পানিগুলো প্যাকেটে করে চাল বিক্রি করছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, খোলা চাল কিনে প্যাকেটে করে বিক্রি করছে দেশের অনেকগুলো বড় কোম্পানি। এজন্য বাজারে চালের দাম বেড়ে গেছে। আইন করে এদের এসব কাজ বন্ধ করা যায় কি না, তা নিয়ে চিন্তা করা হচ্ছে।

টিপু মুনশি বলেন, যত দিন পর্যন্ত পরিস্থিতি উন্নতি না হবে, তত দিন পর্যন্ত স্বল্প দামে এক কোটি মানুষকে পণ্য দেওয়া হবে। আগামী ১৫ জুন থেকে এক কোটি মানুষকে কম দামে পণ্য দেওয়া শুরু হবে। আগের মতো ছয়টি পণ্যই দেওয়া হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের দেখা দরকার, সাধারণ মানুষ সঠিক মূল্যে পণ্য কিনতে পারছে কি না। ক্রয়ক্ষমতার দুটি দিক রয়েছে—উৎপাদনকারী ও ভোক্তা। আমরা যদি এমন একটি পর্যায়ে নিয়ে যাই যে, উৎপাদনকারী আর ইন্টারেস্ট পাচ্ছে না, তাহলে কিন্তু প্রভাব পড়বে। আমাদের দেখতে হবে উৎপাদন খরচ, প্রফিট, মার্জিন কতোটা থাকা উচিত এবং সামঞ্জস্যপূর্ণ প্রাইজের ক্ষেত্রে যেন কোনোভাবে বড় ধরনের পার্থক্য না থাকে। এটা দেখার জন্য খাদ্য মন্ত্রণালয় যেভাবে আমাদের সাহায্য চাইবে, আমরা সাহায্য করব।

টিপু মুনশি বলেন, আমাদের কথা হলো নিম্নআয়ের মানুষের স্বার্থ দেখা। যাদের টাকা আছে, তিনি কী করবেন, সেটি আমাদের দেখার বিষয় নয়। আমাদের কথা হলো-ন্যায্য মূল্যে যেসব পণ্য পাওয়া উচিত, সেটা আমরা অবশ্যই দেখব। খাদ্য মন্ত্রণালয় যখন আমাদের ডাকবে, তখন আমরা অবশ্যই যাব।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর