শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ১৭ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

করোনার ধাক্কা সামলানোর তালিকায় বিশ্বে ৫ নম্বরে বাংলাদেশ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৭ মে, ২০২২ ৯:১৬ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

করোনাভাইরাস মহামারীর ধাক্কা সামলানোর তালিকায় বিশ্বের ১২১ দেশের মধ্যে পঞ্চম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। সেইসঙ্গে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে করোনা মোকাবিলায় নেতৃত্বের দিক থেকে বাংলাদেশের অবস্থান সবার উপরে।

বৃহস্পতিবার জাপানের শীর্ষস্থানীয় ইংরেজি দৈনিক নিক্কেই এশিয়ায় প্রকাশিত ‘নিক্কেই কোভিড–১৯ রিকোভারি সূচকে’-এই চিত্র উঠে এসেছে।

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা, টিকাদান কর্মসূচি এবং সামাজিক চলাচলের ওপর ভিত্তি করে প্রত্যেক মাসের শেষের দিকে জাপানের শীর্ষস্থানীয় ইংরেজি দৈনিক নিক্কেই এশিয়া বৈশ্বিক এই করোনা সূচক প্রকাশ করে।

চারটি মানদণ্ডের ভিত্তিতে ০ থেকে ৯০ স্কোরের মধ্যে প্রাপ্ত স্কোর বিবেচনায় নিয়ে সূচকটি তৈরি করা হয়।

সর্বশেষ বৃহস্পতিবার এপ্রিল মাসের সূচক প্রকাশ করা হয়েছে।

নিক্কের প্রকাশিত সূচক অনুযায়ী, তালিকায় বিশ্বের ১২১টি দেশের মধ্যে শীর্ষস্থানে রয়েছে কাতার। এরপরে সংযুক্ত আরব আমিরাত, কম্বোডিয়া ও রুয়ান্ডা। এরপর ৮০ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে রয়েছে বাংলাদেশের অবস্থান।

গত মার্চে ৭২ পয়েন্ট নিয়ে তালিকার ১৩তম অবস্থানে ছিল বাংলাদেশ।

এই অঞ্চলে পাকিস্তান ২৩তম স্থানে এবং শ্রীলঙ্কা বর্তমানে অর্থনৈতিক সংকটে ৩১তম স্থানে রয়েছে। ভারত এবং হাইতি উভয়ই ৭০ তম স্থানে রয়েছে।

বিশ্বের দেশগুলোর মধ্যে পঞ্চম হলেও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে বাংলাদেশ। ৭৯ পয়েন্ট পেয়ে দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় ও বিশ্বে ষষ্ঠ অবস্থানে আছে নেপাল। তৃতীয় অবস্থানে আছে পাকিস্তান। বিশ্বে এর অবস্থান ২৩তম। ৩১তম অবস্থান নিয়ে দক্ষিণ এশিয়ায় চতুর্থ অবস্থানে আছে শ্রীলঙ্কা। ৬২ দশমিক ৫ পয়েন্ট পেয়ে হাইতির সঙ্গে যৌথভাবে ৭০তম অবস্থানে আছে ভারত।

বাংলাদেশে গত কয়েক মাস ধরে কোভিড-১৯ সংক্রমণে নিম্নগামী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। শুক্রবার পর্যন্ত গত ১৬ দিন ধরে নতুন করে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, জনসংখ্যার প্রায় ৭৫.৪৬% অন্তত একটি টিকা গ্রহণ করেছে, যেখানে ৬৮.১৯% সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর