মঙ্গলবার, ১৪ মে, ২০২৪ | ৩১ বৈশাখ, ১৪৩১ | ৫ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে ভারতের সহযোগিতা চেয়েছি: পররাষ্ট্রমন্ত্রী


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৬ এপ্রিল, ২০২২ ১০:১১ : অপরাহ্ণ
পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন
Rajnitisangbad Facebook Page

র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য বাংলাদেশ ভারতের সহযোগিতা চেয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

আজ মঙ্গলবার নিজ দপ্তরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের ঢাকা সফর নিয়ে সাংবাদিকেদের প্রশ্নের জবাবে তিনিএই তথ্য জানান।

আব্দুল মোমেন বলেন, ‘ভারত বিষয়টি যুক্তরাষ্ট্রের কাছে উত্থাপন করবে। যুক্তরাষ্ট্রে ৪৫ লাখ ভারতীয় বসবাস করে। তারা খুবই শক্তিশালী। তারাও সরকারকে বলেছে। এটি হয়েছে শুধু ভারত আমাদের বন্ধু রাষ্ট্র বলে।’

রোববার রাজধানীতে এক সেমিনারে অংশ নিয়ে মার্কিন রাষ্ট্র্রদূত পিটার ডি হাস বলেছিলেন, সুনির্দিষ্ট পদক্ষেপ ও জবাবদিহিতা নিশ্চিত করা ছাড়া র‌্যাবের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের সুযোগ নেই।

এ বিষয়ে সাংবাদিকরা পররাষ্ট্রমন্ত্রীর কাছে জানতে চান, বাংলাদেশ এ ব্যাপারে কোনো পদক্ষেপ নিচ্ছে কিনা?

জবাবে আব্দুল মোমেন বলেন, ‘বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। তারা যে বিষয়টি বলছে সেটি হচ্ছে দায়বদ্ধতা। এই দায়বদ্ধতা মেকানিজম র‌্যাবের অভ্যন্তরে রয়েছে। অন্যায়ের জন্য কিছু কিছু র‌্যাব কর্মকর্তার শাস্তিও হয়েছে। তবে এই বার্তাটি যুক্তরাষ্ট্রের কাছে ঠিকমতো পৌঁছায় না। এগুলো তাদের কাছে ঠিকমতো পৌঁছানো দরকার।’

যুক্তরাষ্ট্র কি বাংলাদেশের ব্যাখ্যায় সন্তুষ্ট? এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যুক্তরাষ্ট্র এখনো হয়তো আমাদের ব্যাখ্যায় সন্তুষ্ট হয়নি, আগামীতে হবে।’

পররাষ্ট্রমন্ত্রী জানান, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর আগামী ২৮ এপ্রিল ঢাকায় আসছেন। তিনি একটি বিশেষ বার্তা নিয়ে আসছেন।

বিশেষ বার্তাটির বিষয়ে আব্দুল মোমেন বলেন, তিনি একটি বিশেষ বার্তা দেবেন। ভারতীয় পত্রপত্রিকা বলছে, তিনি প্রধানমন্ত্রীকে দাওয়াত দিতে আসছেন। এর আগে প্রধানমন্ত্রীকে দাওয়াত দেওয়া হয়েছিল, কিন্তু এবার হয়তো তারিখসহ আমন্ত্রণ জানানো হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সবকিছু নিয়ে আলোচনা হবে। এর মধ্যে তিস্তা নদীর পানি বণ্টন, সীমান্ত ব্যবস্থাপনা, বাণিজ্যবিষয়ক বিভিন্ন অমীমাংসিত বিষয় রয়েছে।

এই সফরে জয়শঙ্কর পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর