রবিবার, ১২ মে, ২০২৪ | ২৯ বৈশাখ, ১৪৩১ | ৩ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে যাকে মনোনীত করলেন ইমরান


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৪ এপ্রিল, ২০২২ ৮:৩৪ : অপরাহ্ণ
তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে পাকিস্তানের সাবেক প্রধান বিচারপতি গুলজার আহমেদকে মনোনীত করেছেন ইমরান খান।
Rajnitisangbad Facebook Page

নতুন নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে সাবেক প্রধান বিচারপতি গুলজার আহমেদকে মনোনীত করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

আজ সোমবার পাকিস্তান তেহরিকে ইনসাফের (পিটিআই) নেতা ফাওয়াদ চৌধুরী এই তথ্য জানান।

ফাওয়াদ চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী ইমরান খান তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে গুলজার আহমেদকে মনোনীত করার আগে পিটিআইয়ের মূল কমিটির অনুমোদন নিয়েছেন। গুলজার পাকিস্তানের ২৭তম প্রধান বিচারপতি ছিলেন।

এর আগে দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি সংবিধানের ২২৪ অনুচ্ছেদের এ(১) ধারার আওতায় তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে নাম দিতে ভেঙে দেওয়া সংসদের নেতা ইমরান এবং বিরোধী দলীয় নেতা শেহবাজ শরীফের কাছে চিঠি লেখেন। ওই চিঠির পরিপ্রেক্ষিতে গুলজারকে মনোনীত করে পিটিআই।

এর আগে রোববার প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনীত অনাস্থা প্রস্তাব খারিজ করে দেন পাকিস্তানের জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার কাসিম খান সুরি।

আর প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীর সুপারিশে জাতীয় পরিষদ ভেঙে দেন।

তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী কীভাবে নির্বাচিত হবেন

তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী নিয়োগ দেয়ার ক্ষমতা প্রেসিডেন্টের তেমন নেই, বরং প্রধানমন্ত্রী ও বিরোধী দলের নেতার ঐক্যমতের ভিত্তিতেই সিদ্ধান্ত নিতে পারেন প্রেসিডেন্ট।

অনুচ্ছেদ ২২৪ অনুযায়ী, বাতিল হয়ে যাওয়া সংসদের প্রধানমন্ত্রী ও বিরোধী দলের নেতার মধ্যে একজনকে নিয়োগের বিষয়ে ঐক্যমত্য হতে হবে।

মন্ত্রিসভা রদ হওয়ার তিন দিনের মধ্যে এই নিয়োগ দিতে হবে।

নতুন নাম নির্ধারিত হওয়ার পর প্রেসিডেন্ট সেই নাম অনুমোদন করবেন এবং তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী দায়িত্ব নেয়ার আগ পর্যন্ত বর্তমান প্রধানমন্ত্রী দায়িত্বে থাকবেন।

যদি বর্তমান প্রধানমন্ত্রী ও বিরোধী দলের নেতা – বর্তমান প্রেক্ষাপটে ইমরান খান ও শাহবাজ শরিফ -একজন প্রার্থীর নামের বিষয়ে সম্মত হতে না পারেন, তাহলে এই দায়িত্ব একটি কমিটির ওপর বর্তাবে যেখানে ক্ষমতাসীন দলের চারজন ও বিরোধী দলের চারজন সদস্য থাকতে হবে।

বিশেষজ্ঞদের মতে, এই কমিটি যদি তিনদিনের মধ্যে যে কোনো একজন প্রার্থীর নামের বিষয়ে সিদ্ধান্তে উপনীত হতে না পারেন, তাহলে নির্বাচন কমিশনের ওপর নতুন প্রধানমন্ত্রী নিয়োগের দায়িত্ব অর্পিত হবে।

এরপর নির্বাচন কমিশনকে দুই দিনের মধ্যে তত্ত্বাবধায়ক সরকারের নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করতে হবে।

সূত্র: দ্য ডন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর