বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪ | ২ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৭ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

জাতিসংঘের উদ্বেগের বিষয়ে বাংলাদেশের জবাব চায় এইচআরডব্লিউ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৮ মার্চ, ২০২২ ২:৪৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বাংলাদেশে নির্যাতন, বলপূর্বক গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের গুরুতর অভিযোগের ব্যাপারে জাতিসংঘের উদ্বেগের বিষয়ে সরকারের অর্থপূর্ণ জবাব দেওয়া উচিত বলে মনে করে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

সরকারকে অবিলম্বে জোরপূর্বক নিখোঁজ ব্যক্তিদের আত্মীয়দের বিরুদ্ধে প্রতিহিংসামূলক কার্যক্রম বন্ধ করার তাগিদ দিয়েছে সংস্থাটি।

গতকাল বৃহস্পতিবার প্রকাশিত এইচআরডব্লিউ’র বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র ইতিমধ্যেই র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-কে গ্লোবাল ম্যাগনিটস্কি হিউম্যান রাইটস অ্যাকাউন্টেবিলিটি অ্যাক্টের অধীনে গুরুতর অধিকার লঙ্ঘনের জন্য দায়ী করেছে।

সংস্থাটি জানায়, ২০২২ সালের ৩ মার্চ জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার অফিস নির্যাতনের অভিযোগের বিরুদ্ধে বাংলাদেশ সরকারকে প্রতিক্রিয়া জানাতে আহ্বান জানিয়েছিল। দুই বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশ সরকার তার জবাব দেওয়া থেকে বিরত রয়েছে।

হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া ডিরেক্টর ব্র্যাড অ্যাডামস বলেছেন, বাংলাদেশ সরকার জাতিসংঘে অধিকতর প্রভাব বিস্তার করতে চায়। একই সঙ্গে নিরাপত্তা বাহিনী কর্তৃক মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে জাতিসংঘের তদন্তকে উপেক্ষা করছে বাংলাদেশ।

সংস্থাটির ভাষায়, র‌্যাবের অপব্যবহারের অভিযোগ উপেক্ষা করে শান্তিরক্ষা কার্যক্রমে দেশের অবস্থানকে বিপন্ন করে তুলছে।

আরও বলা হয়, বাংলাদেশের মানবাধিকার গোষ্ঠীগুলোর ভাষ্যমতে, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত প্রায় ৬০০ ব্যক্তিকে নিরাপত্তা বাহিনী গুম করেছে। তবে নিরাপত্তা বাহিনী কর্তৃক নিয়মিত গুমের অভিযোগ বাংলাদেশ সরকার বারবার অস্বীকার করে আসছে।

হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, জাতিসংঘের একটি কার্যকরী গ্রুপের সদস্যরা বাংলাদেশে যেতে চেয়েছিলেন, কিন্তু সরকারের তরফ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। এ বিষয়েও উদ্বেগ রয়েছে জাতিসংঘ বিশেষজ্ঞদের।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর