শুক্রবার, ১৭ মে, ২০২৪ | ৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৮ জিলকদ, ১৪৪৫

মূলপাতা চট্ট-মেট্টো

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনের সংস্কৃতি গড়ে উঠছে: মাহবুব তালুকদার


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২১ ডিসেম্বর, ২০২১ ৫:১৪ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনের সংস্কৃতি গড়ে উঠছে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মো. মাহবুব তালুকদার।

তিনি বলেন, ‘গণতান্ত্রিক রাষ্ট্রকাঠামোতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনকে উৎসাহিত করা সমীচীন নয়।’

আজ মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসে চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনসংক্রান্ত এক প্রশ্নের জবাবে মাহবুব তালুকদার বলেন, ‘একটা ট্রেন্ড দেখা যাচ্ছে, ৩৬০ জন চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন, পত্রিকামতে। আর ১ হাজার ৬০০ প্রার্থী নির্বাচিত হয়েছেন অন্যান্য পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায়। এমন একটা সংস্কৃতি গড়ে উঠেছে। একটি গণতান্ত্রিক রাষ্ট্রকাঠামোতে এই যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনকে উৎসাহিত করা, এটা বোধ হয় সমীচীন নয়।’

আরও পড়ুন: কোনো দেশ উন্নতি করলে তার শত্রু ও চাপ বাড়ে: পররাষ্ট্রমন্ত্রী

এই নির্বাচন কমিশনার বলেন, ‘নির্বাচন প্রক্রিয়া পরিবর্তন করলে এ অবস্থা থেকে উদ্ধার পাওয়া যাবে কি না, তা নিয়ে নতুন করে ভাবতে হবে।
ভবিষ্যতে যারা নির্বাচন কমিশনে কাজ করবেন, তারা এ ব্যাপারে অবশ্যই ভেবে দেখবেন বলে আশা করছি।’

মাহবুব তালুকদার জানান, এ নির্বাচন কমিশনের আয়ুষ্কাল আর মাত্র ৫৫ দিন। তার আগে তারা তাদের দায়িত্ব সুসম্পন্ন করতে চান।

আরও পড়ুন: পরিচয় জানা গেলো সেই আইসক্রিমওয়ালার, যার ভক্ত দেড় মিলিয়ন (ভিডিও)

তিনি বলেন, ‘বাংলায় প্রবাদ আছে, যার শেষ ভালো, তার সব ভালো। কাজেই এই শেষ ভালোটাকে আমরা সব ভালোর মধ্যে নিয়ে আসতে চাই।’

দায়িত্ব পালনে এ কমিশন সফল কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মাহবুব তালুকদার বলেন, ‘এ বিষয়ে একেকজনের একেক রকম অনুভূতি। এখানে কোনো ব্যক্তিগত অনুভূতিকে মূল্যায়ন করা উচিত নয়। তাই এককভাবে আমি কোনো বক্তব্য রাখতে চাই না।’

চট্টগ্রাম সার্কিট হাউজে অনুষ্ঠিত এ সভায় চট্টগ্রামের বিভাগীয় কমিশনার কামরুল হাসানের সভাপতিত্বে অন্যদের মধ্যে চট্টগ্রামের ডিআইজি আনোয়ার হোসেন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিশনার সালেহ মো. তানভীর, অতিরিক্ত বিভাগীয় কমিশনার মিজানুর রহমান, চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান, চট্টগ্রামের জেলা প্রশাসক মো. মমিনুর রহমান, চট্টগ্রাম জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসাইন প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: ৪২ কোটি টাকার মুকুট মাথায়, আরও যেসব সুবিধা পাচ্ছেন বিশ্বসুন্দরী হারনাজ

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর