শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ১৭ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা রাজধানী

প্রশাসনকে লাল কার্ড দেখালেন শিক্ষার্থীরা, রোববার প্রতীকী লাশ মিছিল


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :৪ ডিসেম্বর, ২০২১ ১:২৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

নিরাপদ সড়ক, সারাদেশে হাফ ভাড়া কার্যকর, গণপরিবহনে ছাত্রীদের নিরাপত্তাসহ ১১ দফা দাবি আদায়ে এবার প্রশাসনকে লাল কার্ড দেখিয়ে প্রতিবাদ জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

সেই সঙ্গে দাবি আদায়ে আগামীকাল রোববার রাজধানীর শাহবাগে প্রতীকী লাশ নিয়ে মিছিলের কর্মসূচি ঘোষণা করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

সড়কে দুই ছাত্র নাইম ও মাঈনুদ্দীনের মৃত্যুর প্রতিবাদে এক সপ্তাহের বেশি সময় ধরে রাজধানীতে টানা বিক্ষোভ কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা।

তারই অংশ হিসাবে আজ শনিবার বেলা বারোটার দিকে রাজধানীর রামপুরা ব্রিজ এলাকায় খিলগাঁও মডেল কলেজের শত শত শিক্ষার্থী বিক্ষোভ শুরু করেন।

এ সময় তারা নিরাপদ সড়কের অব্যবস্থাপনার জন্য প্রশাসনকে লাল কার্ড দেখান। লাল কার্ড উঁচু করে তারা বিভিন্ন স্লোগান দেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের অভিযোগ, সড়কে প্রশাসনকে ঘুষ দিয়ে চালকের লাইসেন্স ও ফিটনেসবিহীন গাড়ি চলছে। সড়কের অব্যবস্থাপনা ও দুর্নীতির জন্য তারা প্রশাসনকে লাল কার্ড দেখাচ্ছেন।

নিরাপদ সড়ক আন্দোলনের যুগ্ম আহ্বায়ক আবদুল্লাহ মেহেদী বলেন, আমরা সারা দেশে বাস ট্রেন লঞ্চসহ সব ধরনের গণপরিবহনে হাফ ভাড়া চাই। আস্তে আস্তে সারা দেশে কর্মসূচি ঘোষণা করা হবে। নিরাপদ সড়কের দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

সরকারের দায়িত্বশীল মন্ত্রীরা শিক্ষার্থীদের আন্দোলনকে ভিন্নখাতে প্রবাহিত করতে গুজব ছড়াচ্ছে বলে দাবি করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

যদি এই আন্দোলনে রাজনৈতিক দলের কেউ থাকে তবে তাদের চিহ্নিত করার আহ্বান জানান তারা। সেই সঙ্গে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিও জানিয়েছেন শিক্ষার্থীরা।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর গত ৭ নভেম্বর থেকে ঢাকাসহ সারা দেশে বাসের ভাড়া ২৬ থেকে ২৭ শতাংশ বাড়ানো হয়।

এর পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের জন্য বাসে অর্ধেক ভাড়া নিশ্চিত করতে গত ১১ নভেম্বর বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষকে (বিআরটিএ) একটি স্মারকলিপি দিয়ে আন্দোলনে শুরু করেন শিক্ষার্থীরা।

গত ২৪ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় নটরডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান নিহত হলে অর্ধেক ভাড়ার সঙ্গে আন্দোলনে নিরাপদ সড়কের দাবি যুক্ত হয়।

আন্দোলনের মুখে রাজধানীতে বাসে অর্ধেক ভাড়া নেওয়ার ঘোষণা দেয় ঢাকার পরিবহন মালিক সমিতি।

তবে শিক্ষার্থীরা নিরাপদ সড়কসহ সারাদেশে অর্ধেক ভাড়ার দাবিতে অনড় রয়েছেন।

আরও পড়ুন: হেলিকপ্টারে চড়ে বিয়ের আসরে পৌঁছবেন ভিকি-ক্যাটরিনা!

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর