বুধবার, ১৫ মে, ২০২৪ | ১ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৬ জিলকদ, ১৪৪৫

মূলপাতা খেলা

সাফ চ্যাম্পিয়নশিপ

রেফারির বিতর্কিত সিদ্ধান্তে স্বপ্নভঙ্গ বাংলাদেশের


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :১৩ অক্টোবর, ২০২১ ৭:১০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

সাফ চ্যাম্পিয়নশিপে রেফারির বিতর্কিত সিদ্ধান্তে ফাইনালের স্বপ্নভঙ্গ বাংলাদেশের। অলিখিত সেমিফাইনালে নেপালের বিপক্ষে ১-১ গোলে ড্র করে বিদায় নিয়েছে জামাল ভূঁইয়ারা। ম্যাচের ৮৬তম মিনিট পর্যন্ত লিড ধরে রাখা বাংলাদেশের কপাল পুড়েছে ৮৭তম মিনিটে। যেখানে নেপালকে এক অদ্ভুত পেনাল্টি উপহার দেয় উজবেকিস্তানের রেফারি। সেই পেনাল্টি থেকে করা গোলেই বাংলাদেশের ১৬ বছর পর সাফ ফাইনাল খেলার স্বপ্নও শেষ হয়ে যায়।

উজবেকিস্তানের রেফারির শেষ বাঁশির সঙ্গে সঙ্গে মালে স্টেডিয়াম পরিণত হলো বাংলাদেশের ট্র্যাজেডি হিসেবে। গ্যালারীতে থাকা বাংলাদেশের সমর্থকরাও নিথর দাঁড়িয়ে রইলেন।

আজ বুধবার মালদ্বীপের রাজধানী মালের রাশমি ধান্দু স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৫টায় শুরু হওয়া গ্রুপপর্বের শেষ ম্যাচে জয়ের বিকল্প ছিলো না বাংলাদেশের সামনে।

সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেতে হলে জয় ছাড়া বিকল্প নেই। নেপালের বিপক্ষে বাঁচামরার ম্যাচটিতে মাঠে নেমেই গোল পেয়ে যায় বাংলাদেশ। দুর্দান্ত হেডে প্রথমার্ধে বাংলাদেশকে ১-০ ব্যবধানে এগিয়ে রেখেছেন সুমন রেজা।

সেই লক্ষ্য নিয়ে খেলতে নামা বাংলাদেশ ম্যাচের শুরুতেই ধাক্কা খায়। ম্যাচের দ্বিতীয় মিনিটে নিজেদের পেনাল্টি বক্সের সামনে ফাউল করায় হলুদ কার্ড দেখেন ডিফেন্ডার তপু বর্মন। ফ্রি-কিক পেয়ে যায় নেপাল। তবে লক্ষ্যভ্রষ্ট শট নিলে সেই যাত্রায় বেঁচে যায় বাংলাদেশ।

অবশ্য এর মিনিট সাতেক পরেই জামালের করা ফ্রি কিক থেকে গোল করেন সুমন।

এরপর সাত মিনিট না যেতে সেই ফ্রি-কিকের সুবিধা কাজে লাগিয়ে গোলের দেখা পেয়ে যায় বাংলাদেশ।

ম্যাচের নবম মিনিটে বাংলাদেশি তারকাকে ফাউল করলে ফ্রি-কিক পেয়ে যায় লাল-সবুজের দল। ফ্রি-কিকে নেপাল ব্যর্থ হলেও বাংলাদেশ ঠিকই গোল আদায় করে নেন। জামাল ভূঁইয়ার ফ্রিকিকে দারুণ হেড দিয়ে বাংলাদেশকে এগিয়ে নেন দলে ফেরা সুমন রেজা।

রেফারির বিতর্কিত সিদ্ধান্তে স্বপ্নভঙ্গ বাংলাদেশের

এরপর নিজেদের রক্ষণে নজর দিয়েছে বাংলাদেশ। বেশ কয়েকবার আক্রমণ করে নেপাল। তবে দুদফায় বাংলাদেশকে রক্ষা করেন তপু বর্মণ। ফলে প্রথমার্ধে আর ম্যাচে ফিরতে পারেনি নেপাল।

দ্বিতীয়ার্ধে পিছিয়ে থাকা নেপাল আরও মরিয়াভাবে আক্রমণ শুরু করে। ৫৯ মিনিটে মিডফিল্ডার বিশাল রায়কে তুলে স্ট্রাইকার সুমন লামাকে নামায় নেপাল কোচ। ৬৩ মিনিটে পরিবর্তন আনে ব্রুজন। অধিনায়ক জামালকে নামিয়ে সোহেল রানাকে মাঠে নামান তিনি। তবে নেপালিদের মুহুর্মুহু আক্রমণে বেশ ব্যস্ত সময় পার করতে হয়েছে লাল-সবুজের রক্ষণকে।

৭৯তম মিনিটে নিজেদের ভুলে সর্বনাশ ডেকে আনে বাংলাদেশ। ভুল ব্যাকপাসে গোল হজমের শঙ্কা জাগানো বল বক্সের বাইরে এসে ফেরাতে গিয়ে লাল কার্ড দেখেন গোলরক্ষক জিকো। ফলে স্ট্রাইকার সুমন রেজাকে নামিয়ে মিডফিল্ডার আতিকুর রহমান ফাহাদকে নিয়ে কিছুটা রক্ষণাত্মক কৌশলে খেলাতে হয় বাংলাদেশ কোচকে।

ম্যাচের ৮৭তম মিনিটে বিতর্কিত এক পেনাল্টি পায় নেপাল। সাদউদ্দিনের গা ঘেসে নেপালের ফুটবলার পড়ে গেলে ফাউলের বাশি বাজায় রেফারি। স্পটকিক থেকে গোল করেন অঞ্জন বিস্তার। সেই গোলেই মূলত ১৬ বছরের আক্ষেপ মেটানোর সুযোগ হারায় বাংলাদেশ। ম্যাচের বাকি সময়টাতে গোলের জন্য মরিয়া হয়ে চেষ্টা করলেও লাভ হয়নি। ১-১ গোলের সমতা নিয়েই শেষ হয় নির্ধারিত সময়ের খেলা।

নতুন কোচ অস্কার ব্রুসনের অধীনে শ্রীলঙ্কার বিপক্ষে জয় দিয়ে দারুণ মিশন শুরু করে বাংলাদেশ ফুটবল দল। এরপর রুখে দেয় শক্তিশালী ভারতকে। ভারতের সঙ্গে ১-১ গোলে ড্র করে লাল-সবুজের দল। তবে টানা দুই ম্যাচে অপরাজেয় থাকার আত্মবিশ্বাস নিয়েও মালদ্বীপকে থামাতে পারেনি অস্কার ব্রুসনের দল।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর