সোমবার, ২০ মে, ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা দেশজুড়ে

গাজীপুরে গার্মেন্ট শ্রমিকদের সড়ক অবরোধ


প্রতিনিধি, গাজীপুর প্রকাশের সময় :১০ অক্টোবর, ২০২১ ১২:৩৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

গাজীপুর নগরীর বাসন সড়ক ও ভোগড়া এলাকায় হঠাৎ করেই দুটি গার্মেন্ট লে-অফ (প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা) ঘোষণার প্রতিবাদে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছেন শ্রমিকেরা।

ভোগড়া বাইপাস এলাকায় রোববার সকাল ৯টার দিকে প্রায় ১২ শ শ্রমিক ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নেন। এতে মহাসড়কের ওই অংশে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। ফলে ভোগান্তিতে পড়েন যাত্রী ও আফিসগামী মানুষ।

কারখানার শ্রমিকরা জানান, শনিবার রাত পর্যন্ত কাজ শেষ করে সবাই বাসায় ফিরে যান। রোববার সকাল ৮টার দিকে কারখানার সামনে এলে প্রধান ফটকে কারখানাটি লিগ্যাল নোটিশ দেখতে পান। নোটিশে আগামী ২৪ অক্টোবর পর্যন্ত কারখানা বন্ধের ঘোষণা দেওয়া হয়। এতে কারখানার সহশ্রাধিক শ্রমিক উত্তেজিত ও বিক্ষুব্ধ হয়ে ওঠেন।

শ্রমিকরা জানান, তাদের কিছু না জানিয়েই কর্তৃপক্ষ কারখানাটি লেঅফ ঘোষণা করে। আজ তাদের গত সেপ্টেম্বর মাসের বেতন পরিশোধের কথা ছিল।

ইন্টারলিংক অ্যাপারেলস লিমিটেড কারখানার শ্রমিক ফাতেমা আক্তার, জসীম উদ্দিন, রোকেয়া বেগম ও রফিকুল ইসলামসহ আরও কয়েকজন জানান, গত বৃহস্পতিবার তারা কাজ শেষে নিজ নিজ বাসায় চলে যান। আজ সকালে কাজে যোগ দিতে এসে তারা কারখানা বন্ধের নোটিশ দেখতে পান। কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের কিছু না জানিয়েই কারখানা বন্ধের নোটিশ টানিয়ে দিয়েছে। গত সেপ্টেম্বর মাসের বেতন আজ দেওয়ার কথা ছিল।

একই মালিকানাধীন ভোগড়া এলাকার অপর একটি কারখানার শ্রমিকরাও কারখানা বন্ধের প্রতিবাদে সড়ক অবরোধ করে একযোগে বিক্ষোভ করছে।

এ ব্যাপারে কারখানা কর্তৃপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

কারখানা কর্তৃপক্ষ তাদের লে-অফ নোটিশে উল্লেখ করেছে, করোনা মহামারির কারণে তাদের কারখানা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে এবং কারখানাটি চালানোর মতো তাদের সামর্থ্য নেই। তাই, আইন অনুযায়ী আগামী ২৪ অক্টোবর পর্যন্ত কারখানা লে-অফ ঘোষণা করা হয়েছে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার জাকির হোসেন বলেন, কারখানা কর্তৃপক্ষ এবং শ্রমিকদের সঙ্গে কথা বলে সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর