শুক্রবার, ১০ মে, ২০২৪ | ২৭ বৈশাখ, ১৪৩১ | ১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

তালেবান সরকারকে এখনই স্বীকৃতি দিচ্ছে না ঢাকা


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :৮ সেপ্টেম্বর, ২০২১ ৯:১৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকারকে বাংলাদেশ এখনই স্বীকৃতি দেবে না বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তিনি বলেছেন, ‘মৌলিক কিছু বিষয়ে তালেবানের নীতি পর্যবেক্ষণ করছে ঢাকা। এ নিয়ে বাংলাদেশ তাড়াহুড়া করতে চায় না।’

বুধবার বিকেলে মন্ত্রণালয়ে তালেবানের অন্তর্বর্তীকালীন সরকারকে বাংলাদেশের স্বীকৃতির বিষয়ে জানতে চাইলে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

শাহরিয়ার আলম বলেন, ‘আমরা এখনই আফগানিস্তানের নতুন সরকারকে স্বীকৃতি দেওয়ার কথা ভাবছি না। কারণ, এটি তাদের অন্তর্বর্তীকালীন সরকার। আমরা স্থায়ী সরকারের জন্য অপেক্ষা করবো। এ বিষয়ে আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি।’

প্রতিবেশী দেশ ভারত তালেবানদের সঙ্গে সম্পর্ক উন্নয়নের চেষ্টা করছে। পাশে থাকার ঘোষণা দিয়েছেন চীন। তবে উদ্বেগ জানিয়েছেন পশ্চিমা দেশগুলো।

এমন পরিস্থিতে বাংলাদেশের অবস্থান পরিষ্কার করলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি জানালেন, এখনই তালেবান সরকারের সঙ্গে নেই ঢাকা।

তবে দেশটির উন্নয়নে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নের মতো বহুপক্ষীয় উদ্যোগ নেওয়া হলে, তাতে ঢাকার সমর্থন থাকবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, আফগানিস্তানে এখনো আছেন ১০ বাংলাদেশি। তাদের ফেরাতে চেষ্টা চলছে।

গত ১৫ আগস্ট রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এর তিন সপ্তাহের মাথায় গতকাল মঙ্গলবার অন্তর্বর্তীকালীন সরকারের মন্ত্রিসভা ঘোষণা করেছে তালেবান।

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান করা হয়েছে মোল্লা মোহাম্মাদ হাসান আখুন্দকে। পাশাপাশি উপ-প্রধান করা হয়েছে সংগঠনের সহ-প্রতিষ্ঠাতা আব্দুল গনি বারাদারকে।

ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন যুক্তরাষ্ট্রের মোস্ট ওয়ান্টেড হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজুদ্দিন হাক্কানি।

সংগঠনের রাজনৈতিক প্রধান শের মোহাম্মদ আব্বাস স্ট্যানেকজাইকে পররাষ্ট্রমন্ত্রী করা হয়েছে।

আর তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা ইয়াকুবকে করা হয়েছে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী। তালেবান নেতা হেদায়াতুল্লাহ বদরিকে করা হয়েছে ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর