শুক্রবার, ১৭ মে, ২০২৪ | ৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৮ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

‘সন্ত্রাসের সাম্রাজ্য চিরস্থায়ী হয় না’, আফগানিস্তান নিয়ে কড়া প্রতিক্রিয়া মোদির


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২০ আগস্ট, ২০২১ ৭:১৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

‘সন্ত্রাস ছড়িয়ে যারা ক্ষমতা দখল করে, তাদের সাম্রাজ্য চিরস্থায়ী হয় না’-সরাসরি তালেবানদের নাম না নিয়ে তাদের পরোক্ষভাবে কড়া বার্তা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আজ শুক্রবার গুজরাটের বিখ্যাত সোমনাথ মন্দিরের কয়েকটি প্রকল্পের ভার্চুয়াল উদ্বোধনের সময় তিনি এ মন্তব্য করেন।

ভারতের গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, গত রোববার তালেবান বাহিনী কাবুল দখলের পর থেকে বেশ উদ্বেগের মধ্যে রয়েছে নয়াদিল্লি।

এই আবহে প্রধানমন্ত্রী সরাসরি কোনও বার্তা না দিলেও শুক্রবার তিনি তালেবানকে ইঙ্গিত করে বলেন, ‘সন্ত্রাস ছড়িয়ে বিনাশকারী শক্তিরা সাম্রাজ্য গড়লে তা কিছু দিন আধিপত্য বিস্তারে সমর্থ হয়। তবে চিরস্থায়ী হয় না। মানব জাতিকে দীর্ঘ দিন দমিয়ে রাখতে কখনওই পারবে না তারা।’

মোদি বলেন, ‘সন্ত্রাস আমাদের বিশ্বাস ভেঙে দিতে পারে না। আমাদের অতীত থেকে শিক্ষা নেওয়া উচিত।’

আফগানিস্তান ইস্যু নিয়ে এখনও পুরোপুরি অবস্থান ঠিক করে উঠতে পারেনি ভারত সরকার। ইতিমধ্যেই নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রীদের নিয়ে একাধিক বৈঠক করে ফেলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মনে করা হচ্ছে, তালেবান সম্পর্কে এবার আর আগের মতো কড়া অবস্থান নেবে না ভারত। ওই বৈঠকেই নাকি প্রধানমন্ত্রী স্পষ্ট জানিয়ে দিয়েছেন, আপাতত ভারতের প্রথম লক্ষ্য এদেশের নাগরিকদের ফিরিয়ে আনা। তাছাড়া আফগান হিন্দু ও শিখদের যে ভারতে আশ্রয় দেওয়া হবে, সেটাও স্পষ্ট করে দিয়েছেন মোদি।

সম্প্রতি কাতারের রাজধানী দোহায় ভারতের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেছিলেন তালেবান নেতৃত্ব। ইতিমধ্যেই তালেবান প্রশ্নে ভারতের অবস্থান নিয়ে জোর জল্পনা শুরু হয়ে গেছে। তার মাঝেই প্রধানমন্ত্রীর এই বার্তা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন আন্তর্জাতিক রাজনীতির পর্যবেক্ষকেরা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর