সোমবার, ২০ মে, ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

নারায়ণগঞ্জে অগ্নিকাণ্ডে ৫২ জনের মৃত্যু: যথাযথ তদন্তের দাবি যুক্তরাষ্ট্রের


নিজস্ব প্রতিবেদন প্রকাশের সময় :১০ জুলাই, ২০২১ ৯:০১ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডসের কারখানায় অগ্নিকাণ্ডে ৫২ জন শ্রমিকের মৃত্যুকে ‘মর্মস্পর্শী’ ঘটনা বলে উল্লেখ করেছে দুুনিয়াব্যাপী গণতন্ত্র চর্চা, মানবাধিকার এবং শ্রম পরিস্থিতি দেখভালের দায়িত্বপ্রাপ্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যুরো অব ডেমোক্রেসি, হিউম্যান রাইটস অ্যান্ড লেবার।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের অধীন ওই ব্যুরোর পক্ষ থেকে এক টুইট বার্তায় বলা হয়- ফটক তালাবদ্ধ থাকায় অনেক শ্রমিক দরজার ভেতরে আটকা পড়েছিলেন, ফলে বাংলাদেশের সাম্প্রতিক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনাটি এতোটা ভয়াবহ রূপ ধারণ করে। যুক্তরাষ্ট্র মনে করে, বাংলাদেশ তথা বিশ্বব্যাপী সব নিয়োগকর্তাকেই তাদের কর্মীদের নিরাপদ ও স্বাস্থ্যকর কর্মপরিবেশ নিশ্চিত করা গুরুদায়িত্ব।

এদিকে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস পৃথক টুইট বার্তায় আশা প্রকাশ করেন, মারাত্মক ওই অগ্নিকাণ্ডের ঘটনার এমন তদন্ত হবে যাতে এর পেছনের কারণ অনুসন্ধান করা ছাড়াও দায়ীদের জবাবদিহিতার আওতায় নিয়ে আসা যায়। ভবিষ্যতে এ জাতীয় দুর্ঘটনা রোধে ওই অগ্নিকাণ্ডের ‘যথাযথ’ তদন্ত নিশ্চিত করা জরুরি বলে মনে করেন তিনি।

রূপগঞ্জের অগ্নিকাণ্ডে হতাহতদের প্রতি গভীর সমেবেদনা জানিয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র লিখেন-বাংলাদেশের একটি কারাখানায় অগ্নিকাণ্ডে একসঙ্গে ৫০ জনের অধিক শ্রমিকের মৃত্যুর খবরে আমরা খুবই কষ্ট পেয়েছি। ভিকটিমদের প্রতি আমাদের গভীর সমবেদনা রইলো।

সজীব গ্রুপের চেয়ারম্যানসহ ৮ জন রিমান্ডে
নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডসের কারখানায় অগ্নিকাণ্ডে ৫২ জনের মৃত্যুর ঘটনায় গ্রেপ্তার হওয়া সজীব গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আবুল হাসেম ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শাহান শাহ আজাদসহ ৮ জনের ৪ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

সজীব গ্রুপ

শনিবার (১০ জুলাই) বিকেলে পুলিশ গ্রেপ্তারকৃতদের নারায়ণগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফাহমিদা খানমের আদালতে হাজির করে ১০দিনের রিমান্ড আবেদন করে। এ সময় আদালত তাদের ৪ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন।

এর আগে এ ঘটনায় রূপগঞ্জ থানায় ৮ জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করে পুলিশ।

গ্রেপ্তারকৃত অন্য আসামিরা হলেন-হাসিব বিন হাশেম, তারেক ইব্রাহীম, তাওসিব ইব্রাহীম, তানজীম ইব্রাহীম, উপ মহাব্যবস্থাপক মামুনুর রশিদ, সিভিল ইঞ্জনিয়ার ও প্রশাসনিক কর্মকর্তা মো. আলাউদ্দিন।

গেল বৃহস্পতিবার বিকেলে হাসেম ফুড এন্ড বেভারেজের ফ্যাক্টরিতে আগুন লাগার ঘটনা ঘটে। ভয়াবহ এই অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত ৫২ জনের মৃতদেহ উদ্ধার হয়েছে। আজ শনিবারও কারখানাটির ভেতরে ধোঁয়া উড়তে দেখো গেছে।

নারায়ণগঞ্জের রূপগঞ্জে কারখানায় ২১ ঘণ্টা পর্যন্ত আগুনে মৃত্যুর মিছিল দীর্ঘ হওয়ার কারণ খতিয়ে দেখছে একাধিক সংস্থা। এরই মধ্যে কারখানার ভেতরকার কলাপসিবল গেট বন্ধ, জরুরি বহির্গমন সিঁড়ি না থাকা, কারখানার নিজস্ব অগ্নিনির্বাপণ ব্যবস্থা না থাকা এবং প্রচুর দাহ্য পদার্থ থাকাকে চিহ্নিত করেছে ফায়ার সার্ভিস। আগুনে পুড়ে কয়লা হওয়ায় ৫২ মরদেহ চেনার সুযোগ নেই। ডিএনএ টেস্ট ছাড়া শনাক্ত করা যাবে না মৃতদেহ। এ অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতদের ২৫ হাজার ও আহতদের ১০ হাজার টাকা করে দেয়া হবে বলে জানিয়েছেন নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শামীম বেপারী।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর