সোমবার, ১৩ মে, ২০২৪ | ৩০ বৈশাখ, ১৪৩১ | ৪ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের মেয়াদ বাড়লো আরও ১৬ দিন


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :১৩ জুন, ২০২১ ৭:০৯ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ভারতে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে দেশটির সঙ্গে স্থলসীমান্ত বন্ধের মেয়াদ আরও ১৬ দিন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগের সিদ্ধান্ত অনুযায়ী ১৪ জুন পর্যন্ত সীমান্ত বন্ধ থাকার কথা ছিল। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৩০ জুন পর্যন্ত ভারতের সঙ্গে স্থলসীমান্ত বন্ধ থাকবে।

আজ রোববার (১৩ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ কথা জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

উল্লেখ্য, গত ২৬ এপ্রিল থেকে ভারতের সাথে বাংলাদেশের স্থলসীমান্ত বন্ধ রয়েছে। প্রথম দফায় ভার‌তের স‌ঙ্গে ১৪ দি‌নের জন্য ব‌ন্ধের মেয়াদ শেষ হয় গত ৯ মে। দ্বিতীয় দফায় বন্ধের মেয়াদ আরও ১৪ দিন বাড়া‌নো হয়। এরপর তৃতীয় দফায় বন্ধের মেয়াদ আরও ৮ দিন বাড়িয়ে ৩১ মে পর্যন্ত করা হয়। সর্বশেষ তা বাড়িয়ে ১৪ জুন পর্যন্ত করা হয়।

ভারতে আটকেপড়া বাংলা‌দে‌শিদের ম‌ধ্যে যা‌দের ভিসার মেয়াদ ১৫ দিন বা তার চে‌য়ে কম; তা‌দেরকে ১৪ দি‌নের বাধ্যতামূলক কোয়া‌রেন্টাইনের শ‌র্তে দে‌শে ফেরার সু‌যোগ দেওয়া হচ্ছে। এক্ষেত্রে প্রথম দফায় ভারতের সঙ্গে বাংলাদেশের স্থলসীমান্ত বন্ধ করে দেওয়ার পর বেনাপোল, আখাউড়া ও বুড়িমারী স্থলবন্দর দিয়ে দেশে প্রবেশের সুবিধা পান বাংলা‌দে‌শিরা। পরবর্তীতে অবশ্য দর্শনা, হিলি ও সোনামুখী বন্দর তিনটি দিয়ে ভারত থেকে বাংলাদেশি নাগরিকদের ফেরার সুযোগ দেয় সরকার।

ভারত থেকে যাত্রী আসা-যাওয়া বন্ধ থাকলেও পণ্যবাহী যানবাহন চলাচল অব্যাহত রয়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর