শুক্রবার, ১৭ মে, ২০২৪ | ৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৮ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

নেতানিয়াহুর ক্ষমতার অবসান হতে পারে দু’দিনের মধ্যে


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৩১ মে, ২০২১ ১:২৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

টানা ১২ বছর ইসরায়েলের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের পর বেনিয়ামিন নেতানিয়াহুর বিদায়ের আভাস স্পষ্ট হয়ে উঠেছে। নেতানিয়াহুর বিরোধীরা এক জোট হওয়ায় তার ক্ষমতাচ্যুত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

গত মার্চে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে চূড়ান্ত সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হন ক্ষমতাসীন লিকুদ পার্টির নেতা নেতানিয়াহু। গত দুই বছরে দেশটিতে চতুর্থবারের ওই নির্বাচনে জোট গঠনে মিত্র পেতে ব্যর্থ হন তিনি।

ইসরায়েলের ১২০ আসনের পার্লামেন্টে গুরুত্বপূর্ণ ছয়টি আসন পেয়েছে ডানপন্থি ছোট দল ইয়ামিনার নেতা নাফতালি বেনেটের দল, যা প্রস্তাবিত বিরোধী জোট গঠনে নিশ্চিত সংখ্যাগরিষ্ঠতা দিতে সক্ষম।

গত শনিবার রাতে নেতানিয়াহুর লিকুদ পার্টি বেনেট এবং আরও একটি সম্ভাব্য জোট দলের নেতাকে জোট গঠনের প্রস্তাব দেয়। যাতে করে পালাক্রমে তিনজনই প্রধানমন্ত্রী হতে পারবেন। তবে নেতানিয়াহুর সে প্রস্তাব গ্রহণ করেননি নেতারা।

গতকাল রোববার সন্ধ্যায় নেতানিয়াহু-বিরোধী মধ্যপন্থি ইয়েশ আতিদ দলের নেতা ইয়ার লাপিদের জোটে ইয়ামিনার নেতা নাফতালি বেনেট যোগ দিতে রাজি হওয়ায় লিকুদ পার্টির শাসনের অবসান হতে পারে।

নেতানিয়াহু জোট সরকার গঠনে ব্যর্থ হওয়ার পর লাপিদকে ২ জুন পর্যন্ত নতুন সরকার গঠনের সময় দেওয়া হয়েছে। সর্বশেষ নির্বাচনে তার ইয়েশ আতিদ পার্টি দ্বিতীয় অবস্থানে আসে। প্রথম অবস্থানে ছিল নেতানিয়াহুর ডানপন্থি দল লিকুদ পার্টি।

এতোদিন নেতানিয়াহু কট্টরপন্থি দলগুলোর সমর্থন নিয়ে ছলে-বলে-কৌশলে দেশ শাসন করলেও মাত্র একটি উগ্র ডানপন্থি দলের সমর্থন হারানোয় তার দীর্ঘ শাসনের অবসান হতে চলেছে।

এমন পরিস্থিতিতে নেতানিয়াহু হুঁশিয়ার করে বলেছেন, প্রস্তাবিত নতুন জোট সরকার দেশটির ‘নিরাপত্তার জন্য বিপজ্জনক’ হতে পারে।

উগ্র-জাতীয়তাবাদী নেতা নাফতালি বেনেট মধ্যপন্থি ইয়াইর লাপিদের সঙ্গে আলোচনায় বসবেন এমন ঘোষণার পর নেতানিয়াহু ডানপন্থি রাজনীতিবিদদের আহ্বান জানিয়েছেন, তারা যাতে কোনো ধরনের চুক্তিতে সমর্থন না দেন।

নতুন জোট সরকার গঠনের জন্য বুধবার পর্যন্ত সময় হাতে পাবেন লাপিদ। তিনি সরকার গঠন করতে সক্ষম হলে, তা হবে দেশটির সবচেয়ে বেশি দিন প্রধানমন্ত্রী থাকা নেতানিয়াহুর ক্ষমতার অবসান।

টানা ১২ বছর ৫৬ দিন থেকে ইসরায়েলের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছেন লিকুদ পার্টির নেতা নেতানিয়াহু। এর আগেও তিনি দেশটির প্রধানমন্ত্রী ছিলেন। সব মিলিয়ে এখন পর্যন্ত তিনি প্রধানমন্ত্রীত্ব করেছেন ১৫ বছর ৭৪ দিন।

এক সময় বিশ্লেষকরা বলতেন, কট্টরপন্থি নেতানিয়াহু ছাড়া ইসরায়েলের কথা ভাবা যায় না। কিন্তু, এখন দেখা যাচ্ছে নেতানিয়াহুকে ছাড়াই নতুন সরকার পেতে যাচ্ছে ইসরায়েল।

গতকাল ইয়ামিনার নেতা নাফতালি বেনেট বলেছেন, ইসরায়েলে গত দুই বছরের মধ্যে পঞ্চম দফা জাতীয় নির্বাচন এড়াতে ও ‘ঘূর্ণিপাক থেকে দেশকে রক্ষা করতে’ তিনি নেতানিয়াহুবিরোধী নতুন সরকারে যোগ দিতে যাচ্ছেন।

তিনি বলেন, ‘চার দফা নির্বাচনের পর জনগণের কাছে এটা স্পষ্ট যে নেতানিয়াহুর নেতৃত্বে ডানপন্থি সরকার ইসরায়েলে সম্ভব নয়। এখন আমাদের হয় পঞ্চম দফা নির্বাচনের দিকে যেতে হবে নয়তো একটি ঐক্যমত্যের সরকার গঠন করতে হবে।’

মাত্র সাতটি আসনে জয়ী হয়ে নাফতালি এখন ইসরায়েলে ‘কিং মেকার’ হয়ে উঠেছেন। তার দল নেতানিয়াহুবিরোধী জোটে যোগ দিলে জোটটি সরকার গঠনের জন্যে ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে প্রয়োজনীয় ৬১ আসনের কাছাকাছি চলে আসবে। এ কারণে সব পক্ষ থেকেই নাফতালির সঙ্গে সুসম্পর্ক তৈরির চেষ্টা করা হচ্ছে।

৭১ বছর বয়সী নেতানিয়াহুকে ক্ষমতাচ্যুত করতে দেশটির ডান, বাম ও মধ্যপন্থিরা এক জোট হওয়ার চেষ্টা করছে। আশা করা হচ্ছে, ক্ষমতায় অংশ না নিয়েও এই জোটকে বাইরে থেকে সমর্থন করতে পারে ইসরায়েলের আরব দলগুলো, বিশেষ করে, ইউনাইটেড আরব লিস্ট। পার্লামেন্টে এই দলের চারটি আসন রয়েছে।

তবে উগ্র ডানপন্থি নীতির কারণে ইসরায়েলের আরবরা নাফতালিকে পছন্দ না করায় এটি একটি ‘ভঙ্গুর’ জোট হতে পারে বলে আল-জাজিরার প্রতিবেদনে মন্তব্য করা হয়েছে।

সূত্র: সিএনএন

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর