শুক্রবার, ১০ মে, ২০২৪ | ২৭ বৈশাখ, ১৪৩১ | ১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

মালির ক্ষমতায় ভাইস প্রেসিডেন্ট কর্নেল অসীম গোয়েতা


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৬ মে, ২০২১ ৯:১৫ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

সেনা অভ্যুত্থানের মাধ্যমে পশ্চিম আফ্রিকার দেশ মালির ক্ষমতা দখল করেছেন ভাইস প্রেসিডেন্ট কর্নেল অসীম গোয়েতা। আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এর আগে গতকাল সোমবার (২৪ মে) অসীম গোয়েতার নেতৃত্বে অভ্যুত্থান ঘটিয়ে মালির প্রেসিডেন্ট বাহ নদা, প্রধানমন্ত্রী মক্টর ওয়ান ও প্রতিরক্ষামন্ত্রী সোলাইমান ডোকুরেকে আটক করে দেশটির সেনাবাহিনী। অন্তর্বর্তীকালীন সরকারের মন্ত্রিসভায় রদবদলের পরই সেনাবাহিনী তাদের আটক করে।

ক্ষমতা দখল করা মালির ভাইস প্রেসিডেন্ট কর্নেল অসীম গোয়েতা বলেছেন, প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী নতুন সরকার গঠনের বিষয়ে আলোচনা করতে ব্যর্থ হওয়ায় তাদের বিরুদ্ধে এই পদক্ষেপ নেওয়া হয়।

মাত্র ৯ মাসের মাথায় মালিতে দ্বিতীয়বার সামরিক অভ্যুত্থান হলো। সোমবার ১৮ মাস মেয়াদী অন্তর্বর্তীকালীন সরকারের মন্ত্রিসভায় রদবদল করার ঘোষণা দেন প্রধানমন্ত্রী মোকতার উয়ানে। এই সময় মন্ত্রিসভা থেকে অন্তত দুজন সেনা কর্মকর্তা বাদ পড়েন। এরপরই অভ্যুত্থান ঘটিয়ে দেশটির প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীকে আটক করে ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী।

দেশটিতে অবস্থিত জাতিসংঘের মিশনের পক্ষ থেকে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীর মুক্তি দাবি করা হয়েছে। শান্ত পরিস্থিতি ফিরিয়ে আনারও আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

গত বছরের আগস্ট মাসে দেশটিতে সামরিক অভ্যুত্থান হয় এবং অভ্যুত্থানের মাধ্যমে প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকারকে ক্ষমতাচ্যুত করা হয়।

এর আগে মালিতে ২০১২ সালে আরেক সেনা অভ্যুত্থানে ইসলামি জিহাদিদের উত্থান ঘটে। জিহাদিরা দেশটির উত্তরাঞ্চলের দখল নিয়ে নেয়। এখনও সেখানে নিয়ন্ত্রণ বজায় রেখেছে। ওই অঞ্চল পুনরুদ্ধারে সামরিক বাহিনী পাঠায় ফ্রান্স।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর