সোমবার, ২০ মে, ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

ঘণ্টায় ১৫৫ কি.মি বেগে উড়িষ্যায় আছড়ে পড়লো ঘূর্ণিঝড় ইয়াস (ভিডিও)


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৬ মে, ২০২১ ১১:৩০ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

অতি প্রবল ঘূর্ণিঘঝড় ইয়াস ভারতের উড়িষ্যায় সকাল সোয়া ৯টার দিকে আঘাত হেনেছে। রাজ্যের বালেশ্বরের কাছে ধামড়ায় ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার, সর্বোচ্চ ১৫৫ কিলোমিটার বেগে আছড়ে পড়তে শুরু করেছে এটি। ঘূর্ণিঝড়ের প্রভাবে পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় প্রবল জলোচ্ছ্বাস শুরু হয়েছে। পানি ঢুকতে শুরু করেছে উপকূলবর্তী এলাকায়।

আবহাওয়া অধিদপ্তরের আগে পূর্বাভাস ছিল বুধবার দুপুরের মধ্যে স্থলভাগে আছড়ে পড়বে ইয়াস। কিন্তু গতি বাড়িয়ে সকাল সোয়া ৯টার দিকে স্থলভাগে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড়টি। তিন ঘন্টা ধরে তাণ্ডব চালাবে এই ঘূর্ণিঘঝড়।

ভারতের আবহাওয়া অধিদপ্তরের কলকাতা কার্যালয়ের বুলেটিনে বলা হয়েছে, ঘূর্ণিঝড়টি উড়িষ্যায় আঘাত হানার সময় সমুদ্রে ঢেউয়ের উচ্চতা ছিল দুই থেকে চার মিটার। আর এই রাজ্যের জগৎসিংহপুর, কেন্দ্রপাড়া, ভাদরাক এলাকায় বাতাসের গতিবেগ থাকবে ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার। দমকা বাতাসের গতিবেগ থাকবে ১৮৫ কিলোমিটার। আজ দুপুরের মধ্যে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় রূপে ইয়াস উড়িষ্যার পারাদ্বীপ ও পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের মধ্যে বালেশ্বরের দক্ষিণ ও ধামরার উত্তর দিক দিয়ে অতিক্রম করে যাবে। তার পর ঘূর্ণিঝড় চলে যাবে ঝাড়খণ্ডের দিকে।

উড়িষ্যা সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, উপকূলের প্রায় দুই লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। এই রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক বলেন, প্রত্যেক মানুষের জীবন গুরুত্বপূর্ণ। মানুষের জীবন বাঁচাতে যা করা দরকার, তা–ই করা হবে। উড়িষ্যায় এনডিআরএফের ২৮টি টিম মোতায়েন করা হয়েছে। এ ছাড়া অন্ধ্র প্রদেশ, তামিলনাড়ু, আন্দামান ও নিকোবরেও এনডিআরএফের টিম মোতায়েন করা হয়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর