রবিবার, ১২ মে, ২০২৪ | ২৯ বৈশাখ, ১৪৩১ | ৩ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

ফিলিস্তিনি রাষ্ট্রদূতের বক্তব্যে ক্ষুব্ধ পররাষ্ট্রমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২৫ মে, ২০২১ ৫:৪৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বাংলাদেশের নতুন ই-পাসপোর্টে ‘ইসরায়েল ব্যতীত (except Israel)’ শব্দ বাদ দেয়া নিয়ে ঢাকায় ফিলিস্তিনের রাষ্ট্রদূতের বক্তব্যে ক্ষোভ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের সিদ্ধান্তের বিষয়ে কে কী বলল, তা আমার কাছে সম্পূর্ণ অপ্রাসঙ্গিক। আমরা আমাদের পররাষ্ট্রনীতি অনুযায়ী চলি। আমরা একটি সার্বভৌম দেশ। আমরা যা করব তা আমাদের সিদ্ধান্তেই করব।’

আজ মঙ্গলবার (২৫ মে) রাজধানীতে ফরেন সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠানের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এর আগে, সোমবার ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান বাংলাদেশের পাসপোর্টে ‘ইসরায়েল ছাড়া সব দেশে ভ্রমণ করা যাবে’ শব্দটি বাদ দেওয়ার সিদ্ধান্তে হতাশা ব্যক্ত করেন। তিনি আশা করেন, বাংলাদেশ তার নাগরিকদের পাসপোর্ট আগের অবস্থায় ফিরিয়ে নেবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র অনুযায়ী, মাস ছয়েক আগে বাংলাদেশ সরকার ই-পাসপোর্ট থেকে ‘ইসরায়েল ব্যতীত (except Israel)’ শব্দটি বাদ দেয়।

তবে সরকার বলছে, বাংলাদেশের নাগরিকদের ইসরায়েল ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা বহাল রয়েছে। এই পরিবর্তন করা হয়েছে পাসপোর্টের আন্তর্জাতিক মানের স্বার্থে।

পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘নতুন পাসপোর্টে ইসরায়েল ব্যতীত না লেখার অর্থ এই না যে, বাংলাদেশ তার অবস্থা পরিবর্তন করেছে। বাংলাদেশ এখনও ইসরায়েলকে স্বীকৃতি দেয় না।’

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর