শুক্রবার, ১৭ মে, ২০২৪ | ৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৮ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

জুমাতুল বিদায় মুসল্লিদের ঢল, করোনা থেকে মুক্তি পেতে বিশেষ দোয়া


নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :৭ মে, ২০২১ ২:৩০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

পবিত্র জুমাতুল বিদা উপলক্ষে আজ শুক্রবার (৭ মে) রাজধানীর বায়তুল মোকাররমসহ সারা দেশে মসজিদগুলোতে ধর্মপ্রাণ মুসল্লিদের ঢল নামে। জুমাতুল বিদার মধ্য দিয়ে মাহে রমজানকে বিদায় সম্ভাষণ জানানো হয়েছে।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জুমার নামাজ শেষে সারা মানবজাতিকে করোনাভাইরাস থেকে মুক্তির প্রত্যাশা জানিয়ে বিশেষ দোয়া করা হয়েছে। এ সময় দেশ ও জাতির কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করা হয়।

বায়তুল মোকাররমে জুমার নামাজে ইমামতি করেন মুফতি মিজানুর রহমান। নামাজ শেষে মোনাজাতে তিনি বলেন, ‘সারা মানবজাতি আজ করোনা মহামারির কবলে। প্রতিদিন লাখ লাখ মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। হাজার হাজার মানুষ মারা যাচ্ছে। এই পরিস্থিতি থেকে একমাত্র আল্লাহ আমাদেরকে বাঁচাতে পারেন। তিনি যদি আমাদেকে না বাঁচান, তাহলে আমাদের বাঁচানোর মতো কেউ নেই। আমরা তোমার (আল্লাহ) দরবারে হাত তুলেছি মাওলা। তুমি আমাদের ক্ষমা করে দাও। করোনা থেকে রক্ষা করো। এভাবে চলতে থাকলে আমরা সবাই একে একে মারা যাব। তুমিই তোমার বান্দাদের রক্ষা করো।’

মুফতি মিজানুর রহমান আরও বলেন, ‘পবিত্র রমজানে আমরা তোমার দরবারে হাত তুলেছি। তুমি সারা বিশ্বের সব মানুষকে ক্ষমা করে দাও। মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করছি মাবুদ। তুমি আমাদের মতো পাপী বান্দাদের ক্ষমা করে দাও।’

এর আগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে বেলা ১১টা থেকে মুসল্লিরা আসা শুরু করেন। দুপুর ১২টার মধ্যে মসজিদের উপরে-নিচে মুসল্লিতে কানায় কানায় পূর্ণ হয়ে যায়।

বায়তুল মোকাররমের মতো রাজধানীর হাইকোর্ট মাজার মসজিদ, শাহজানপুর ও মহাখালীর গাউছুল আজম জামে মসজিদ, পল্টন জামে মসজিদ, গুলশান আজাদ মসজিদসহ দেশের সব মসজিদে জুমাতুল বিদায় মুসল্লির ঢল নেমে।

পবিত্র মাহে রমজানের শেষ জুমার দিনটি মুসলিম বিশ্বে জুমাতুল বিদা নামে পরিচিত। ১৪৪২ হিজরির শেষ জুম্মাবার আজ। রমজানের শেষ জুমা হিসেবে মুসলিম উম্মাহর কাছে দিনটির বিশেষ গুরুত্ব ও তাৎপর্য রয়েছে।

ইসলামের সূচনাকালে মদিনায় যখন রমজানে রোজার বিধান নাজিল হয়, তখন থেকেই প্রতিবছর রমজানের শেষ জুমাকে বিশেষ গুরুত্বসহকারে আদায় করে আসছে মুসলিম উম্মাহ।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর