সোমবার, ২০ মে, ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা


নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :২৬ মার্চ, ২০২১ ৮:০৫ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আজ ২৬শে মার্চ, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। এ বছর জাতি উদযাপন করছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সূর্যদয়ের সঙ্গে সঙ্গে সাভারে জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে তিন বাহিনীর গার্ড অব অনার প্রদান করা হয়।

আজ শুক্রবার ভোর ৫টা ৫৫ মিনিটে শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে প্রথমে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানান।

পুষ্পস্তবক অর্পণ শেষে তারা বীর শহীদদের স্মরণে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এ সময় বিউগলে করুণ সুর বাজানো হয়।

এ সময় মন্ত্রিপরিষদ সদস্য, সংসদ সদস্য এবং তিন বাহিনীর প্রধানেরা উপস্থিত ছিলেন।

পরে শ্রদ্ধা জানান জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী এবং প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনও। এরপর বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য উন্মুক্ত করে দেয়া হয় জাতীয় স্মৃতিসৌধ।

এর আগে, ভোরে মিরপুর সেনানিবাসে ৫০ বার তোপধ্বনির মধ্য দিয়ে স্বাধীনতা দিবসের সূচনা হয়। অন্যান্যবার ৩১ বার হলেও এবার স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বিশেষ এই দিবসের ৫০ বার তোপধ্বনি দেয়া হয়।

হাজার বছরের পরাধীনতার শৃঙ্খল ভেঙে লাল-সবুজের পতাকা উড়িয়ে স্বাধীনতার পঞ্চাশ বছরে আজ বাংলাদেশ। ২৬ মার্চ মহান স্বাধীনতা ও বাঙালি জাতির ইতিহাসে সর্বশ্রেষ্ঠ অর্জন।

স্বাধীন বাংলাদেশের অভিযাত্রায় এক মহাসন্ধিক্ষণ অতিক্রম করছে বাংলাদেশ। এ বছর বাংলাদেশ স্বাধীনতার ৫০ বছর পূর্ণ করছে। সমগ্র বাঙালি জাতির জন্য এক আনন্দঘন গৌরবের অনুভূতি।

১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রিতে পাকিস্তানি হানাদারবাহিনী নিরস্ত্র বাঙালির ওপর নির্বিচারে গণহত্যা শুরু করলে ২৬ মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা করেন। বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে সর্বস্তরের বাঙালি ঐক্যবদ্ধভাবে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর