শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০২২ | ২৪ অগ্রহায়ণ, ১৪২৯ | ১৪ জমাদিউল আউয়াল, ১৪৪৪

মূলপাতা আন্তর্জাতিক

নিরবতা ভেঙে বাইডেনকে চীনের অভিন্দন


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৩ নভেম্বর, ২০২০ ১১:১১ : অপরাহ্ণ

দীর্ঘ নিরবতা ভেঙে অবশেষে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছে চীন। গত ৩ নভেম্বরের নির্বাচনের ফলাফল নিশ্চিত হতে অনেকটা সময় লেগে যায়। তবে জয় নিশ্চিত হওয়ার পর ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনকে অভিনন্দন জানান বিশ্বের বেশিরভাগ দেশের নেতারা। তবে এ বিষয়ে চুপ ছিল চীন।

শুক্রবার যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্টকে তার জয়ের জন্য অভিনন্দন বার্তা পাঠিয়েছে দেশটি। এ খবর দিয়েছে বিবিসি।শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র এই বার্তা পাঠান।পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ওয়ান ওয়েবিন বলেন, ‘আমরা আমেরিকার মানুষের পছন্দকে শ্রদ্ধা করি। আমরা মি. বাইডেন ও মিসেস হ্যারিসকে অভিনন্দন জানিয়েছি’।

করোনাভাইরাস ইস্যুতে যুক্তরাষ্ট্র-চীন সম্পর্কের অবনতি হয়েছে। ডোনাল্ড ট্রাম্পের শেষ সময়ে বাণিজ্য, গুপ্তচর ও করোনা মহামারী ইস্যুতে দুই দেশের মধ্যেকার সম্পর্ক চরম উত্তপ্ত হয়ে ছিল। অথচ ২০১৬ সালে প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হওয়ার পর চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তাকে ওইদিনই অভিনন্দন জানিয়েছিলেন। তবে এবার সম্পর্কের টানাপড়েনের মধ্যে চীন বাইডেনকে অভিনন্দন জানাবে কিনা তার দিকে কৌতুহল সবার।

শুক্রবার সেই নিরবতা ভেঙে চীনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে অভিনন্দন জানানো হয় বাইডেনকে।


আরও খবর